Header Ads

Header ADS

WEB 2.0


ওয়েব ২.০ (অংশগ্রহণমূলক (বা অংশগ্রহনকারী) এবং সোস্যাল ওয়েব নামে পরিচিত) এমন ওয়েবসাইটগুলি বোঝায় যা ব্যবহারকারীর দ্বারা উত্পাদিত সামগ্রী, ব্যবহারের স্বাচ্ছন্দ্য, অংশগ্রহণমূলক সংস্কৃতি এবং আন্তঃব্যবহারযোগ্যতার (যেমন, অন্যান্য পণ্য, সিস্টেম এবং ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ) জোর দেয়- ব্যবহারকারী


এই শব্দটি 1999 সালে ডারসি ডি নুচি দ্বারা রচনা করা হয়েছিল এবং পরে টিম ও'রিলি এবং ডেল ডগের্টি দ্বারা জনপ্রিয় হয়েছিল 2004 এর শেষের দিকে প্রথম ও'রিলি মিডিয়া ওয়েব 2.0 সম্মেলনে। যদিও এই শব্দটি সফ্টওয়্যার সংস্করণগুলির সংখ্যার নকল করে, তবে এটি কোনও আনুষ্ঠানিক বোঝায় না ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মত পরিবর্তন, তবে কেবলমাত্র এই সময়ের মধ্যে ঘটে যাওয়া একটি সাধারণ পরিবর্তনের বর্ণনা দেয় যা ইন্টারেক্টিভ ওয়েবসাইটগুলি বিস্তৃত হয়েছিল এবং মূল ওয়েবের আরও পুরানো, আরও স্থিতিশীল ওয়েবসাইটগুলির ওভারশ্যাড করতে এসেছিল।


একটি ওয়েব ২.০ ওয়েবসাইট ব্যবহারকারীকে ভার্চুয়াল সম্প্রদায়ের ব্যবহারকারী-উত্পাদিত সামগ্রীর স্রষ্টার হিসাবে সামাজিক মিডিয়া সংলাপের মাধ্যমে কথোপকথন এবং সহযোগিতা করতে দেয়। এটি ওয়েব ০.০-যুগের প্রথম প্রজন্মের বিপরীতে রয়েছে যেখানে লোকেরা নিখরচায় বিষয়বস্তু দেখার মধ্যে সীমাবদ্ধ ছিল। ওয়েব ২.০ বৈশিষ্ট্যের উদাহরণগুলির মধ্যে রয়েছে সামাজিক নেটওয়ার্কিং সাইট বা সোশ্যাল মিডিয়া সাইটগুলি (যেমন, ফেসবুক), ব্লগ, উইকিস, ফলকসোনমি (ওয়েবসাইট এবং লিঙ্কগুলিতে "ট্যাগিং" কীওয়ার্ড), ভিডিও শেয়ারিং সাইটগুলি (যেমন, ইউটিউব), চিত্র শেয়ারিং সাইটগুলি (যেমন, ফ্লিকার), হোস্ট করা পরিষেবাদি, ওয়েব অ্যাপ্লিকেশনগুলি ("অ্যাপস"), সহযোগিতামূলক গ্রাহক প্ল্যাটফর্ম এবং ম্যাসআপ অ্যাপ্লিকেশনগুলি।


ওয়েব 2.0 পূর্বের ওয়েব প্রযুক্তির চেয়ে যথেষ্ট আলাদা কিনা তা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব উদ্ভাবক টিম বার্নার্স-লি দ্বারা চ্যালেঞ্জ জানানো হয়েছে, যিনি এই শব্দটিকে ন্যায্য হিসাবে বর্ণনা করেছেন। ওয়েব সম্পর্কে তাঁর মূল দৃষ্টিভঙ্গি ছিল "একটি সহযোগিতামূলক মাধ্যম, এমন একটি জায়গা যেখানে আমরা সকলেই দেখা করতে এবং পড়তে এবং লিখতে পারতাম। অন্যদিকে, সিমেন্টিক ওয়েব (কখনও কখনও ওয়েব 3.0.০ হিসাবে পরিচিত) শব্দটি বার্নারস-লি দ্বারা তৈরি করেছিলেন। সামগ্রীগুলি এমন কোনও ওয়েবকে উল্লেখ করুন যেখানে মেশিনগুলি অর্থ প্রক্রিয়া করতে পারে।


No comments

Powered by Blogger.